২৭ জুন, ২০১৯ | ১৩ আষাঢ়, ১৪২৬ | ২৩ শাওয়াল, ১৪৪০


বিবিএন শিরোনাম
  ●  ঈদগাহ উপজেলা হতে যাচ্ছেঃ প্রজ্ঞাপন জারী   ●  রোহিঙ্গারা দেশের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে: প্রধানমন্ত্রী   ●  ঈদগাঁওতে মাদক ব্যবসায় পুরুষের চেয়ে নারীরা এগিয়ে   ●  অবশেষে বরখাস্ত হলেন ডিআইজি মিজান   ●  নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির বৃক্ষরোপনকর্মসূচীর শুভ  উদ্বোধন   ●  অধিকাংশ মানুষের সমস্যা চিহ্নিত করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে- উখিয়ায় জেলা প্রশাসক   ●  রামুতে বন্য হাতির আক্রমণে বৃদ্ধা নিহত   ●  অনৈতিক কাজে লিপ্ত থাকায় ইসলামপুরের শাহিনকে আদালতে প্রেরণঃবাচ্চুর জামিন না মঞ্জুর !   ●  চকরিয়ায় সাজাপ্রাপ্ত হত্যা মামলার আসামী গ্রেফতার   ●  টেকনাফে ৪টি অস্ত্র ও ১০ রাউন্ড গুলিসহ অস্ত্রপাচারকারী আটক

শক্তিশালী ভূমিকম্প হতে পারে বাংলাদেশে, বিজ্ঞানীদের সতর্কতা

ক্তিশালী ভূমিকম্প – যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর ও বাংলাদেশের একদল বিজ্ঞানী তাদের ১২ বছরের গবেষণায় এমন তথ্য পেয়েছেন।বাংলাদেশে শক্তিশালী একটি ভূমিকম্প হতে পারে বলে বিজ্ঞানীরা সতর্ক করেছেন।গবেষণা প্রতিবেদনটি নেচার জিওসায়েন্স সাময়িকীতে প্রকাশ করা হয়েছে। গবেষকদের মতে, বাংলাদেশসহ ভারত ও মিয়ানমারের কিছু অংশজুড়ে একটি সুবিশাল চ্যুতির (ফল্ট) অবস্থানের কারণে এই এলাকায় রিখটার স্কেলে ৮ দশমিক ২ থেকে ৯ মাত্রার ভূমিকম্প হতে পারে।এ রকম দুর্যোগে ঢাকাসহ বাংলাদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি ও বিপুল প্রাণহানির আশঙ্কা রয়েছে।গবেষক দলের সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ সৈয়দ হুমায়ুন আখতার বলেন , গঙ্গা ও ব্রহ্মপুত্র অববাহিকায় ১৯ কিলোমিটার গভীর পলি জমে বাংলাদেশের যে ভূখণ্ড তৈরি হয়, তা সেই ভূমিকম্পের প্রভাবে কেঁপে উঠতে পারে এবং এর প্রভাবে বিভিন্ন জায়গা তরলে পরিণত হতে পারে। এতে সেখানকার ঘরবাড়ি, রাস্তাঘাট এবং লোকজন তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটেনের রানি এলিজাবেথ ৫০ বছর ধরে এক ব্যাগ ব্যবহার করছেন!

বিত্ত বৈভবের কোনোই অভাব নেই। অথচ তিনিই কিনা একটি হ্যান্ডব্যাগে অর্ধ শত যুগ পার করে দিয়েছেন। তেমন আহামরি কিছু নয় দেখতে সেটি। কালো রঙের ছোট্ট ব্যাগটি খুবই সাধাসিধে। তিনি ব্রিটেনের রানি। রানি এলিজাবেথ সেটি ব্যবহার করছেন ৫০ বছর ধরে!ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, রানি এলিজাবেথের এই ব্যাগটির নাম ‘লানার’। ব্যাগটি রানির অত্যন্ত পছন্দের। তাই বিশেষ অনুষ্ঠানে কখনোই হাতছাড়া করেন না ব্যাগটি। যে সব বড় বড় অনুষ্ঠানে রানি অংশগ্রহণ করেন, সেখানে তার হাতে থাকে এই কালো রঙের ব্যাগ। এমনকি গত বছর উইন্ডসর ক্যাসেলের ড্রয়িংরুমেও এই ব্যাগকে সঙ্গী করেছিলেন রানি এলিজাবেথ। ১৯৬৮ সাল থেকে এই কালো ব্যাগটি ব্যবহার শুরু করেছিলেন রানি এলিজাবেথ। রাজকীয় কিছু সূত্র জানিয়েছে, ব্যাগটি রানি খুবই পছন্দ করেন। এই ব্যাগ তৈরি করা কোম্পানির প্রশংসাও করছেন অনেকে। কারণ ৫০ বছর ধরে একটি ব্যাগের টিকে থাকাও তো কম কথা নয়!রানি এলিজাবেথের এই ব্যাগটি বিশেষভাবে নকশা করা। এই ব্যাগটি নিয়েই ১৯৭০ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথের সঙ্গে ঐতিহাসিক বৈঠক করেছিলেন তিনি। আবার ২০০০ সালে বিল ও হিলারি ক্লিনটনের সঙ্গে সাক্ষাতের সময়ও এই ব্যাগটিই ছিল রানি এলিজাবেথের সঙ্গী। আবার ২০১৭ সালে রাজকীয় প্যারেডেও এই ব্যাগ নিয়ে গিয়েছিলেন রানি এলিজাবেথ।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।