২৭ জুন, ২০১৯ | ১৩ আষাঢ়, ১৪২৬ | ২৩ শাওয়াল, ১৪৪০


বিবিএন শিরোনাম
  ●  ঈদগাহ উপজেলা হতে যাচ্ছেঃ প্রজ্ঞাপন জারী   ●  রোহিঙ্গারা দেশের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে: প্রধানমন্ত্রী   ●  ঈদগাঁওতে মাদক ব্যবসায় পুরুষের চেয়ে নারীরা এগিয়ে   ●  অবশেষে বরখাস্ত হলেন ডিআইজি মিজান   ●  নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির বৃক্ষরোপনকর্মসূচীর শুভ  উদ্বোধন   ●  অধিকাংশ মানুষের সমস্যা চিহ্নিত করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে- উখিয়ায় জেলা প্রশাসক   ●  রামুতে বন্য হাতির আক্রমণে বৃদ্ধা নিহত   ●  অনৈতিক কাজে লিপ্ত থাকায় ইসলামপুরের শাহিনকে আদালতে প্রেরণঃবাচ্চুর জামিন না মঞ্জুর !   ●  চকরিয়ায় সাজাপ্রাপ্ত হত্যা মামলার আসামী গ্রেফতার   ●  টেকনাফে ৪টি অস্ত্র ও ১০ রাউন্ড গুলিসহ অস্ত্রপাচারকারী আটক

নিঃসঙ্গতা কাটাবে অ্যালেক্সা

‘হাই অ্যালেক্সা। প্লিজ ফেভার মি।’ যে কোনও প্রশ্ন করলেই উত্তর মেলে সঙ্গে সঙ্গে। কিন্তু ইংরেজি ছাড়া অন্য কোনও ভাষা ব্যবহারের ক্ষেত্রে বেশ সমস্যায় পড়তে হতো অ্যালেক্সাকে। তাই ইংরেজিতে ভালো না হলে, অনেক ক্ষেত্রেই ঝামেলা পোহাতে হতো ব্যবহারকারীদের। শিগগিরই এই সমস্যার সমাধান হতে চলেছে। তবে সুখবরটা ভারতীয়দের জন্য। এবার সাবলীলভাবে হিন্দি বলবে অ্যালেক্সা। খবর বাংলানিউজের।
অ্যালেক্সা কর্মকর্তা রোহিত প্রসাদ জানান, সাবলীলভাবে হিন্দি বলতে ও বুঝতে পারে অ্যালেক্সা, তা নিশ্চিত করতেই কাজ চলছে। খুব শিগগিরই সহজতর হবে অ্যালেক্সার সঙ্গে হিন্দি কথপোকথন।
তিনি জানান, মূলত ভারতীয় ক্রেতাদের জন্যই হিন্দি ভাষার ক্ষেত্রে স্পষ্টতা আনতে কাজ করা হচ্ছে। যদিও এখনও হিন্দি বুঝতে এবং বলতে সক্ষম অ্যালেক্সা। তবে তা সবসময় নয়। অধিকাংশ ক্ষেত্রেই অনেক সময়ই ভাঙা ভাঙা হিন্দির সঙ্গেই ইংরেজি ব্যবহার করে আপনার প্রশ্নের উত্তর দেয় অ্যালেক্সা।
জানা গেছে, অনেকটা সহজেই হিন্দি ভাষা ব্যবহারের ক্ষেত্রে স্পষ্টতা আনা সম্ভব ছিল।
কিন্তু চেষ্টা করা হয়েছে যতটা নির্ভুল সম্ভব, ততটাই যেন বলতে পারে অ্যালেক্সা। সেই কারণেই কিছুটা বেশি সময় কেটেছে। তবে এমন ঘটনা এটিই প্রথম নয়, এর আগেও ভাষার ক্ষেত্রে একাধিক আপডেট এনেছে অ্যালেক্সা। গত বছর থেকেই হিন্দি, তেলুগু, তামিল-সহ কয়েকটি ভাষা বুঝতে ও বলতে সক্ষম অ্যালেক্সা। তবে তা নিতান্তই ভাঙা ভাঙা শব্দে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।